ওয়ার্ডপ্রেস এর নাড়ি ভুড়ি( WORDPRESS PULSE)




ওয়ার্ডপ্রেস এর নাড়ি ভুড়ি( ABOUT WORDPRESS)


ওয়ার্ডপ্রেস(wordpress) বিশাল বড় ব্লগ(blog) লেখার ফ্রী একটা প্লাটফর্ম। এখানে কোটি কোটি মানুষ প্রতিদিন ব্লগ লেখে যাচ্ছে। গুগল সার্চ এর মতে মোট ওয়েবসাইটের প্রায় ১২% ওয়েবসাইট ই ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট। সংখ্যাটা যদি বলি তাহলে ৪০,০০,০০০। এটা প্রথম দিকে ফ্রী একটা প্লাটফর্ম হলেও এখন এটা সার্চ ইঞ্জিনে পরিণত হচ্ছে।





ওয়ার্ডপ্রেস কেন ব্যবহার করব (Why use Wordpress)


প্রথম কথা ওয়েবসাইট সম্পন্ন একটা ফ্রী প্লাটফর্ম। এখানে চাইলে সাধারণ  ওয়েবসাইট তৈরি করে প্রফফেসিওনাল ওয়েবসাইটে পরিণত করতে পারে।
ওয়ার্ডপ্রেস এ আপনাকে যেসকল থীম দেখাবে আপনি সকল থীমই টাকা ছাড়া নিয়ে আপনার ওয়েবসাইটের সুন্দর্য বাড়াতে পারেন।





এছাড়া ও ওয়েবসাইট ফ্রীতে প্লাগিন ইন্সটল করে এক্টিভ করতে পারেন। আমরা অনেকে জানি আাবার অনেকেই জানি না প্লাগিনের মর্মটা। ওয়েবসাইট তৈরি করলে ব্যাপারটা আরো ভালো ভাবে বুঝতে পারবেন।

এছাড়া ও আপনার ওয়েবসাইট গুগলে রেন্ক আপ করতে ওয়ার্ড প্রেসের অনেক ভূমিকা রাখে। আপনার কাজ ও সময় উভয় বাছাবে।

আর ওয়ার্ডপ্রেস ব্যবহার করাটাও এতটা বেশি কষ্টের না। ব্যবহার করা অনেক সহজ। এটা ব্যবহার করে অনেক সুন্দর ওয়েবসাইট তৈরি করা যায়। techno vidhant, bangla kotha আরো ভালো ভালো ওয়েবসাইট ও এটা ব্যবহার করে তৈরি হচ্ছে।





ওয়ার্ডপ্রেসের কি কোনো অসুবিধা আছে?(Disadventage of wordpress)

থাকাটা অস্বাভাবিক কিছু না। সকল জিনিসেরই ভালো বা খারাপ দিক আছে। তেমনি ওয়ার্ডপ্রেসের ও আছে।

আপনি যদি ওয়ার্ডপ্রেসের ভিতরে একটা ফ্রী ওয়েবসাইট খুলেন যেমন rashed.wordpress.com  তাহলে এটাতে হয়তো আপনি ভালো সুবিধা পাইবেন না।



 এমনিতে যদি আপনি ডোমেন কিনে হোস্টিং কিনে সিপেনেলে ফ্রীতেই ইন্সটল করে সকল সুধিবা খুব সহজেই পাওয়া যাবে।


ওয়ার্ড প্রেস যেহেতু ফ্রী ওপেন ব্লগ প্লাটফর্ম তাই যেকেউ চাইলেই তার তৈরি প্লাগিন বা অন্য কিছুর মাধ্যমে আপনার ওয়েবসাইটের সকল তথ্য চুরি করে নিতে পারে। এটা অনেক বড় একটা সমস্যা। 

এটা থেকে বাচার ও অবশ্যই উপায় আছে আপনি এমন ওয়ার্ডপ্রেসে প্লাগিন সক্রিয় করার আগে এটা ভালো না খারাপ এর ইন্টলেশন সংখ্যা কত তা দেখে ইন্সটল করুন তাহলেই হবে।

আরেকটা সমস্যা হচ্ছ ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট গুলো মোটামোটি সবগুলোই দেখতে একরকম হয়। এর সমাধান আপনার ওয়েবসাইটকে একটু ব্যতিক্রম করে কাস্টমাইজড করুন।

Post a Comment

0 Comments